প্রোগ্ৰামিং কি ও প্রোগ্ৰামিং শেখার গাইডলাইন

 

প্রোগ্রামিং কি!

আজকে আমি আপনাদের বলবো প্রোগ্রামিং নিয়ে। আমরা অনেকেই প্রোগ্ৰামিং কথাটা শুনেছি কিন্তু অনেকেই এ সম্পর্কে বিস্তারিত জানি না আবার এরকম অনেকেই আছি যারা প্রোগ্রামিং শিখে নিজের একটা ক্যরিয়ার ডেভলপ করতে চাই কিন্তু সঠিক গাইডলাইন এর অভাবে শিখতে পারছেন না। তো আজকে আমি এই আর্টিকেল এ প্ররোগ্রামিং কি এবং শেখা নিয়ে কথা বলবো।

আজকের আর্টিকেল এ যা যা থাকছে:

  • প্রোগ্রামিং কি?
  • কেন প্রোগ্রামিং শিখবেন?
  • কোন কোন প্রোগ্রামিং ভাষা শিখবো?
  • কোথার  থেকে প্রোগ্রামিং শিখবো।
  • প্রোগ্রামিং শেখা শুরু করার পর কিভাবে সামনে আগাবো।
  • প্রোগ্রামিং শিখতে কি কি লাগবে।
  • কারা শিখতে পারবে প্রোগ্রামিং।


প্রোগ্রামিং কি?

কম্পিউটারকে ইন্সট্রাকশন দেওয়ার প্রক্রিয়া হচ্ছে প্রোগ্রামিং। ইন্সট্রাকশন গুলো কিছু নির্দিষ্ট নিয়ম মেনে লিখতে হয়। যে নিয়ম গুলো মেনে প্রোগ্রাম লিখতে হয়, তা হচ্ছে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ।

আচ্ছা আপনারা তো নিশ্চয়ই কম্পিউটার ও মোবাইল ফোন দেখেছেন। কিন্তু এইগুলো যদি খোলা হয় তাহলে এর ভিতরে কিছু তার আর পার্টস ছাড়া কিন্তু তেমন কিছু নেই তারপর ও এইগুলো দিয়ে কিন্তু আমরা অনেককিছুই করতে পারি যেমন গান শোনা থাকে শুরু করে গেম খেলা কথাবলা ইন্টারনেট ফেসবুক ইত্যাদি অনেক কিছু করতে পারি কিন্তু এই সবকিছু যা আমরা মোবাইল ফোন আর কম্পিউটার দিয়ে করি এইসবকিছু কিন্তু প্রোগ্রামিং করে বানানো। কম্পিউটার সবকিছু লজিক এর মাধ্যমে করে কারন কম্পিউটার লজিক ছাড়া আর কিছু বোঝে না আর এই লজিক গুলো লেখা হয় বিভিন্ন প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে।আমরা যেমন বাইরের কোন দেশের লোকদের সাথে কথা বলতে সেই দেশের মানুষের ভাষা ব্যবহার করি তেমনি কম্পিউটার এর সাথে কথা বলতে আমাদের প্রোগ্রামিং ভাষা ব্যবহার করতে হয় কারণ কম্পিউটার এর ভাষাই হচ্ছে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলো। প্রোগ্রামিং জানলে আপনি কম্পিউটারকে 


কেন প্রোগ্রামিং?

কম্পিউটার কে ইন্সট্রাকশন দিয়ে কোন কিছু করতে হলে আমাদের প্রোগ্রামিং ভাষা ব্যবহার করতে হবে।কার কম্পিউটার প্রোগ্রামিং ভাষা ছাড়া আর কিছু বোঝে না।এই যে আমরা ইন্টারনেটে ব্যবহার করি ফেসবুক চালাই গেম খেলি বিভিন্ন ওয়েবসাইটে ভিজিট করি নানা সোশ্যাল মিডিয়া ব্যবহার করি এই সবকিছু ই প্রোগ্রামিং দিয়ে তৈরি। আমাদের কম্পিউটার ও মোবাইল ফোনের বিভিন্ন আ্যপস ও সফটওয়্যার প্রোগ্রামিং দিয়ে তৈরি। এখন প্রোগ্রামিং শুধু ভার্চুয়াল দুনিয়া তৈরিতে ব্যবহার করা হয় না চিকিৎস্যা জন্য তৈরি বিভিন্ন যন্ত্র আরো ইন্টিলিজেন্ট করতে প্রোগ্রামিং ব্যবহার করা হয় এছাড়া বিমান তৈরিতে ও প্রোগ্রামিং ব্যবহার করা হয় যাতে বিমানটিকে ভালোভাবে কন্ট্রোল করা যায়। এখন প্রোগ্রামিং শুধু ভার্চুয়াল দুনিয়া তৈরিতে নয় বিভিন্ন আটোমোশন মেশিন ও রোবট তৈরিতে ব্যবহার করা হয়। প্রোগ্রামিং এর এরকম হাজারো জায়গায় কাজে লাগে। একজন প্রোগ্রামার চাইলে আনেক কিছু করতে পারে নতুন একটা ভার্চুয়াল দুনিয়া তৈরি করে ফেলতে পারে।আর জব মার্কেটে গুলোতে একজন প্রোগ্রামার এর ডিমান্ড অনেক আর মাসিক স্যলারি ও খুব কম কিছু নয়।তাই কেন প্রোগ্রামিং শিখবেন তার চাইতে এটা বলা উচিত কেন আপনি প্রোগ্রামিং শিখবেন না।


কোন প্রোগ্রামিং ভাষা

প্রথমে একটি প্রোগ্রামিং ভাষা ছিলো তা থেকে আজকের এই সবগুলো প্রোগ্রামিং ভাষা এসেছে। প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে মুলত কম্পিউটারকে ‌ইন্সট্রাকশন দেয়া হয়। আপনি কম্পিউটারকে যে ‌ইন্সট্রাকশন দিতে চান তা আপনি যে কোন ভাষা ব্যবহার করে দিতে পারবেন এক একটা কাজের জন্য এক একটা প্রোগ্রামিং ভাষার চাহিদা রয়েছে তবে একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে সবকিছু করা যায় তবে কিছুটা কঠিন হয়। সবগুলো প্রোগ্রামিং ভাষা প্রায় একইরকম কিন্তু সিনট্যক্স শুধু আলাদা আর প্রোগ্রামিং এর সবচেয়ে বড় জিনিস হচ্ছে লজিক আর আপনি যদি ভালো লজিক ডেভলপ করতে পারেন তাহলে আপনি তা যেকোন প্রোগ্রামিং ভাষাতেই লিখতে পারবেন। তাই আপনি আপনার পছন্দের যে কোন একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে শেখা শুরু করুন কারণ একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ভালো করে পারলে তারপর আন্যকোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখা ওয়ান টু এর ব্যপার।

তবে আপনি সি দিয়ে শুরু করতে পারেন কারন এখনকার সব ভার্সিটিতে সি শেখানো হয় কারণ সি একটা স্টাকচার্ড প্রোগ্রামিং ভাষা তাই এইটা শিখলে আন্য যেকোন প্রোগ্রামিং ভাষা শেখা অনেক সহজ।


কোথা থেকে শিখবো

আপনি যদি সি এস এর স্টুডেন্ট হন তাহলে তো আপনার কলেজেই শেখানো হয় সেখান থেকেই শিখতে পারবেন।আর যদি সি এস এর না হন তাহলে আপনি ইউটিউব বা আনলাইন কোন কোর্স করতে পারেন অথবা কোন কোর্স মার্কেট প্লেস থেকে কোর্স কিনে নিতে পারেন। এছাড়া ও ইউটিউব বা গুগল রিচার্জ করে নিজে নিজে শিখতে পারেন।যদি ইউটিউব দেখে শিখেন প্রোগ্রামিং এর ব্যসিকটা আপনি বাংলা টিউটোরিয়াল দেখে শিখতে পারলেও আডভান্স লেভেলে যাওয়ার জন্য আপনাকে ইংলিশ টিউটোরিয়াল দেখে শিখতে হবে।কারন ইউটিউব এ বাংলা টিউটোরিয়াল থাকলেও তা দেখে আপনি ব্যসিকটা শিখতে পারবেন আডভান্স লেভেলে শিখতে পারবেন না।আর ব্যসিকটা একবার শিখে নিলে তারপর আর তেমন কঠিন লাগবে না। এছাড়া প্লে স্টোরে বিভিন্ন আ্যপ পাওয়া যায় যেগুলো থেকে খুব সহজেই প্রোগ্রামিং শেখা যায়। এরকম একটি আ্যপ হলো প্রোগ্রামিং হিরো এখান থেকে আপনি খুব সহজেই প্রোগ্রামিং শিখতে পারবেন। চেষ্টা করলে হাতের কাছে এরকম আরো অনেক রিসোর্স পাবেন।


কম্পিউটার প্রোগ্রামিং শেখা শুরু করার পরে কিভাবে অগ্রসর হবো:

প্রোগ্রামিং শেখা শুরু করার পর প্রথমেই ভেরিয়েবেল,কন্ডিশন,লুপ, লিস্ট এই চারটা জিনিস ভালো করে শিখে ফেলতে হবে তারপর বিভিন্ন অনলাইন জাজ গুলোতে ব্যসিক যে প্রোগ্রামিং প্রবলেম গুলো আছে এইগুলো সলভ করতে হবে। এতে করে হবে কি আপনার প্রোগ্রামিং এর ব্যসিকটা শক্ত হবে এরপর আপনি ডাটা স্ট্রাকচার ও আ্যলগরিদম শেখা শুরু করবেন আর পাশাপাশি প্রবলেম সলভিং ও কিছু প্রজেক্ট করতে থাকবেন।ডাটা স্ট্রাকচার আর আ্যলগরিদম না জেনে নিজেকে প্রোগ্ৰামার মনে করা আর ঝার ফুক জেনে নিজেকে ডাক্তার মনে করা দূটোই সমান।তাই আপনি যদি ভালো প্রোগ্রামার হতে চান তাহলে অবশ্যই আপনার ডাটা স্ট্রাকচার ও আ্যলগরিদম সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে।আর যত পারবেন প্রোগ্রামিং প্রবলেম সলভ করবেন এতে করে লজিক ও কোডিং স্কিল বাড়বে যেটা আন্য কোনভাবে সম্ভব নয়।


প্রোগ্ৰামিং করতে কি কি লাগবে

প্রোগ্রামিং শিখতে তেমন কিছু লাগবে না। আপনার যদি কম্পিউটার থাকে তাহলে ভালো আর না হলে মোবাইল দিয়ে ও কোড করা যায় তবে মোবাইল দিয়ে কোড করে শুধু আউটপুট দেখতে পারবেন তেমন বড় কোন প্রজেক্ট করতে পারবেন না এছাড়া ইন্টারনেট থাকা জরুরি।b


কারা প্রোগ্রামিং শিখতে পারবে 

প্রোগ্রামিং চাইলে যেকোন বয়স ও যে কোন মানুষ শিখতে পারে। প্রোগ্রামিং শেখার জন্য একট্রা কোন সার্টিফিকেট এর দরকার নাই শুধুমাত্র ইচ্ছাশক্তি টাই বড়।আপনাকে প্রোগ্রামিং শিখতে হলে প্রতিদিন কমপক্ষে ৮ ঘন্টা টাইম দিতে হবে কারণ প্রোগ্রামিং একটা প্যশন এটার জন্য প্রচুর প্রাকটিস করতে হয়।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url