আপনারা হয়তো নানা মুভিতে হ্যকিং দেখেছেন বা কারো কাছে হ্যাকিং কথাটা শুনে হ্যাকিং শিখতে চাইছেন বা হ্যকিং করতে চাইছেন। মুভিতে দেখা যায় নানা হ্যকারা দুটো বাটন ক্লিক করে আর কোন একটা সিস্টেম হ্যক করে নয় কিন্তু আসল হ্যাকিং এটা নয়।হ্যকিং অনেক বড় একটা বিষয় দুটো বই কিংবা চারটা ইউটিউব ভিডিও দেখে আপনি হ্যাকার হয়ে যেতে পারবেন না এটার জন্য বছরের পর বছর সাধনা করতে হয়। 

আজকাল দেখা যায় অনেক পোষ্টার বা এড এখানে হ্যাকিং শেখানো হয় কিন্তু আসলে সত্যি কথা কি হ্যকিং কেউ কাউকে শিখাতে পারে না।হ্যাকিং একটা ক্রিয়েটিভিটির ব্যপার বা এটাকে একটা আর্ট বলতে পারেন। একজন হ্যকার এর চিন্তাধারা সাধারণ মানুষের চিন্তাধারার চাইতে অনেক বেশি ভালো। এখন কথা হলো হ্যাকিং করতে হলে কি কি শিখতে হবে তার আগে একটু ছোট করে বলে নি হ্যাকিং কি আর হ্যাকার কত প্রকার। সাধারণত কোন কম্পিউটার সিস্টেম এর মালিক এর অনুমতি ছাড়া তার সিস্টেম এ প্রোবেশ বা অবৈধ ভাবে তার সিস্টেম নিয়ন্ত্রণ করা বা তার সিস্টেম এর কোন কিছু চুরি বা কোন ক্ষতিসাধন করাই হলো হ্যাকিং।

সাধারণত হাকিং বলতে আমার ফেসবুক আইডি বা গেম আইডি হ্যক করাটাই বুঝি কিন্তু যেকোন কম্পিউটার সিস্টেম হ্যক করাই হ্যকিং এর মধ্যে পরে এখানে কম্পিউটার সিস্টেম বলতে আপনার বাসার ডেক্সটপ কম্পিউটার আর ল্যপট্প কে বোঝানো হয় নাই কম্পিউটার সিস্টেম অনেক ধরনের হয়। কম্পিউটার সিস্টেম মুলত প্রোগ্ৰামেবল ইলেকট্রনিক ডিভাইসকে বোঝানো হয়ে থাকে আর আজকাল লিফট গাড়ি রেফ্রিজারেটর ও আরো আন্যন্য ইলেকট্রনিক ডিভাইস এ প্রোগ্রামিং এর ব্যবহর করা হয় । তাই এইসব ডিভাইস হ্যাক করা যায় আর হ্যাকিং বলতে এইসকল ডিভাইস হ্যাক করাকে বোঝায়।

হ্যাকার আবার দু প্রকার হোয়াইট হ্যট হ্যাকার আর ব্লাক হ্যট হ্যাকার।হোয়াই হ্যট হ্যকারদের আবার ইথিলিক্যল হ্যকার ও বলা হয় এধরণের হ্যকার নিজের হ্যকিং স্কিল ভালো কাজে লাগায় মানে এরা বিভিন্ন কম্পনির বা সংস্থার হয়ে তাদের সিস্টেম দেখা শুনা করে যাতে আন্য কোন বাহিরের হ্যকার সেই সিস্টেম এ প্রবেশ না করতে পারে বা কোন ক্ষতিসাধন না করতে পারে। মোটকথা যারা নিজেদের হ্যকিং স্কিল ভালো কাজে লাগায় তাদেরকে হোয়াইট হ্যট হ্যকার বা ইথিক্যল হ্যাকার বলে।

আর ব্লক হ্যট হ্যকার মুলত খুব ভায়ানক হয়ে থাকে এদের ট্রেস ও করা যায় না এরা নানা সিস্টেম এ প্রোবেশ করে ওই সিস্টেম এর নানা ক্ষতি করে অথবা তথ্য বা অর্থ চুরি করে থাকে। এদের উদ্দেশ্য থাকে খারাপ‌ হয়ে থাকে।ব্লাক হ্যট হ্যকারদের উদ্দেশ্য বানচাল করার জন্য মুলত হোয়াইট হ্যট হ্যকারা কাজ করে। 

এবার বলা যাক হ্যকিং করতে কি কি জানতে হবে?হ্যাকিং করতে কি কি জানতে হবে সেটার চাইতে এটা বলা ভালো হবে যে কি কি জানতে হবে না‌।কারন আপনি যখন একটি সিস্টেম হ্যাক করবেন তখন আপনার ওই সিস্টেম সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে কারণ একটা সিস্টেম এর গঠনগত ভুল খুঁজে বের করাটাই হলো একজন হ্যাকার এর প্রধান কাজ আপনি যদি একটি সিস্টেম তৈরির সময় কোথায় ভুল হয়েছে সেটা ধরতে পারেন তাহলেই ওই সিস্টেমে আপনি প্রবেশ করতে পারবেন বা ওই সিস্টেম এর কোন ক্ষতিসাধন করতে পারবেন।

তাই আপনি যদি একজন ভালো হ্যকার হতে চান তাহলে আপনাকে আগে একজন ভালো ডেভলপার বা ইন্জিনিয়ার হতে হবে।

হ্যাকিং অনেক বড় একটা বিষয় এখানে নির্দিষ্ট করে শেখার কিছু নেই বা এখানে যতগুলো বিষয় আছে তা যদি সব শিখতে যান তাহলে আপনার সারাজীবন শুধু শেখার পেছনেই চলে যাবে কাজ আর করা হয়ে উঠবে না তবে একটা জিনিস আপনাকে শিখতে হবে সেটা হলো প্রোগ্রামিং কারন কম্পিউটার চলেই মুলত প্রোগ্রামিং এর উপর ভিত্তি করে তাই একজন ভালো হ্যকার একজন ভালো প্রোগ্রামার। 

এছাড়া আপনার যে জিনিসটা লাগবে সেটা হলো কোন টেকনোলজি ঝটপট করে শিখে ফেলার মতো ক্ষমতা কারন ধরুন আপনি একটি ওয়েব সাইট হ্যক করবেন সেটা একটা ফ্রেমওয়ার্ক দিয়ে লেখা কিন্তু আপনি ওই ফ্রেমওয়ার্ক টা জানেন না এখন নিশ্চয়ই আপনার ওই ওয়েবসাইট হ্যক করতে ওই ফ্রেমওয়ার্ক জানতে হবে আর না হলে আপনি তো আর হ্যাক করতে পারবেন না।এখন একটা কাজ করার জন্য হাজার একটা টেকনোলজি আছে তবে টেকনোলজি গুলো সবই এক ছাছে গড়া তাই আপনার যদি একটা সম্পর্কে ভালো ধারণা থাকে তাহলে আপনি আন্য যেকোন টেকনোলজি খুব সহজেই শিখতে পারবেন। এখান আপনি যদি হ্যকিং শিখতে চান তাহলে আপনাকে টেকনোলজি সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে।

তো আপনি যে ধরনের সিস্টেম হ্যক করতে চাইছেন সেই সিস্টেম সম্পর্কে ধারণা তৈরি করুন লেগে থাকূন দেখবেন একদিন ঠিকই পারবেন।

তবে যদি পারেন তাহলে প্রোগ্রামিংটা আগে ভালো করে শিখুন কারন আপনি হ্যকার হতে চাইলে প্রোগ্রামিং আপনার লাগবেই কারন কম্পিউটার সিস্টেম প্রোগ্রামিং ছাড়া আচল আর আন্য যেকোন টেকনোলজি হয়ত খুব সহজেই শেখা যায় কিন্তু রাতারাতি ভালো প্রোগ্রামার হওয়া যায় না আর প্রোগ্রামিং শিখতে শিখতে আপনার একটা আইডিয়া এসে যাবে যে আপনার কোন ধরনের সিস্টেম হ্যক করতে কোন কোন বিষয় নিয়ে ধারনা থাকতে হবে। তবে আন্য সবার মতো একটা ফর্দ দেবোনা যে এইগুলো শিখলেই আপনি হ্যকার হয়ে যাবেন তবে বেশ কিছু জিনিস সম্পর্কে বলবো যেগুলোর সাথে আপনার বার বার দেখা হবে এই হ্যকিং দুনিয়ায় আসলে

  • প্রোগ্রামিং
  • নেটওয়ার্কিং
  • কম্পিউটার আর্কিটেক
  • আপরেটিং সিস্টেম 
  • কম্পাইলার
  • আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স
  • ক্সিপ্টগ্ৰাফি

তবে এগুলোতে আপনাকে হয়ত মাষ্টার হতে হবে না কিন্তু ব্যসিক আডিয়া থাকতে হবে।

তবে সবার শেষে একটা কথাই বলবো সেটা হলো আজকাল আমরা অনেকেই ইউটিউব ভিডিও দেখে নানা রকম ফিশিংসাইট আর নানা টুলস দিয়ে হ্যকিং করার চেষ্টা করি বা এগুলোর টুকটাক ব্যবহার জেনে নিজেকে হ্যাকার মনে করি কিন্তু এগুলো ব্যবহার করে বেশীদুর যেতে পারবেন না যদি হ্যকিং নিয়ে ক্যরিয়ার গড়তে চান তাহলে এগুলো ব্যবহার করে তা সম্ভব নয় আপনাকে এই বিষয়ে আরো ভালোভাবে পড়াশোনা করতে হবে আরো আডভান্স হতে হবে।

আর হ্যকিং শিখতে চাইলে সেটা ইউটিউব থেকে শেখা সম্ভব নয় আর যদি কোর্স করতে চান তাহলে উডমি ইউদেবি থেকে কোন কোর্স দেখতে পারেন আর আন্য কোথাও থেকে কোর্স করলে সেটা সম্পর্কে জেনেশুনে কোর্স করুন কারণ আজকাল অনেক প্রতারক মানুষকে হ্যকিং শেখানোর নামে প্রতারণা করছে। 


এখন ইউটিউব এ অনেক ভিডিও পাওয়া যায় যেগুলোতে দেখানো হয় কিভাবে ডিপ ওয়েব এ লগইন করা যায় যদি আপনার ডিপ ওয়েব সম্পর্কিত ভালো ধারণা না থাকে তাহলে ভুল করেও এসব ভিডিও দেখে ডিপ ওয়েব লগিন করতে যাবেন না কারণ আপনার করা একটি ভুল আপনার জন্য অনেক বড় একটা বিপদ নিয়ে আসতে পারে। তাই সবার শেষে বলবো ছোট একটি টিপস যদি হ্যকিং শিখতে হয় তাহলে কোন ভার্সিটিতে গিয়ে এই বিষয়ে কোর্স করতে পারেন কারন এটাই একমাত্র নিরাপদ ও সহয রাস্তা। আজকে এই পর্যন্তই সবাই ভালো থাকবেন।


নবীনতর পূর্বতন
close