লিপ ইয়ার কথাটা তো আমরা সবাই শূনেছি আর অনেকে এটাও জানি যে যদি কোন বছরের ফেব্রুয়ারি মাস ২৮ দিনের পরবর্তিতে ২৯ দিনে হয় তখন সেই বছরটাকে লিপ ইয়ার ধরা হয় আর প্রতি চার বছর পর পর একটা বছর লিপ ইয়ার হয়। কিন্তু লিপ ইয়ার এর গল্প এইটুকু নয় একটি বছর লিপ ইয়ার হতে হলে অনেক গুলো শর্ত পূরণ করতে হয়।

When was the last leap year
আচ্ছা আপনাদের মনে কি কখনো প্রশ্ন জাগে নি কেন লিপ ইয়ার হয়,লিপ ইয়ার এর প্রয়জনিয়তা টা কি ও আর কিভাবে লিপ ইয়ার এলো।তো আজকে এই আর্টিকেল এই সবকিছু নিয়ে আলোচনা করবো। আমার সাধারণত ক্যলেনডার এ ৩৬৫ দিনে এক বছর হিসেব করি কিন্তু সূর্যকে প্রথিবির একবার ঘুরে আসতে ৩৬৫ দিন পাচ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড সময় লাগে আর আমারা বছর হিসেব করি ৩৬৫ দিনে বাকি যে সময়টা সেটা কোন হিসাবে থাকে না।

এখন এই যে সময়টুকু বাড়তি থাকে এটা ১ বা ২ বছরের তেমন কোন প্রভাব না ফেললেও অনেকগুলো বছর হয়ে গেলে অনেক বড় একটা প্রভাব ফেলে তাই এই সমস্যা সমাধানের জন্য মুলত লিপ ইয়ার এর ধারনা আসে। পূর্বে রোমানদের বছর ৩৬৫ দিনে হিসেবে করা হতো ও বছরের বিভিন্ন উৎসব  সঠিক সময়ে পালন করার সুবিধার্থে পরবর্তী দুবছর বছর কোন একটা মাসে একদিন বেশি ধরা হতো। পরবর্তিতে রোমান শাসক লিপ ইয়ার ধারনার প্রবর্তক জুলিয়াস সিজার এই নিয়মটাকে একটু সহজ করার জন্য তিনি প্রতি চার বছর পর পর একটি বছর ৩৬৬ দিনে হিসেব করতে শুরু করে আগের চাইতে এই নিয়ম টা একটু সহয ছিলো আর জুলিয়ান এর এই নিয়ম এর ক্যলেন্ডার জুলিয়ান বর্ষপঞ্জি হিসেবে পরিচিত ছিলো।

সব ঠিক ঠাক চললেও জুলিয়ান এর এই ‌বর্ষপঞ্জি তে কিছু ভুল ছিলো কিন্তু সে গরমিল কয়েক বছরে সবার চোখে না পড়লেও জুলিয়ান ক্যালেন্ডার অনুসারে ১৪৮৩ বছরে ১১ দিন অতিরিক্ত হয়। ১৫৮২ খৃষ্টাব্দে দেখা যায় বসন্ত বিষুবন ২১ মার্চের পরিবর্তে ১১ মার্চে পড়েছে কারন জুলিয়ান সিজার বৎসরের ব্যাপ্তি ধরেছিলেন ৩৬৫.২৫ সৌরদিবস (৩৬৫ দিন ৬ ঘন্টা), প্রকৃতপক্ষে সেটি হবে ৩৬৫.২৪২২ সৌর দিবস (৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড) যা জুলিয়ান ক্যালেন্ডার থেকে ১১ মিনিট ১৩ সেকেন্ড বা ০.০০৭৮ দিন কম।

একই বছর রোমের ত্রয়োদশ পোপ সেন্ট গ্রেগরী জুলিয়ান এর ‌বর্ষপঞ্জি সংশোধন করেন আর ১৫৮২ সালে জুলিয়ান এর ‌বর্ষপঞ্জি থেকে ১০ দিন বাদ দিয়ে দেন‌ আর লিপ ইয়ার এর একটি সঠিক ব্যখ্যা দেন। তিনি বলেন বছরের দৈর্ঘ্য ‌৩৬৫.২৪২২ হলে প্রতি চার বছরের ১০০ টি নয় ৯৭ টি লিপ ইয়ার প্রোয়জন তাই প্রতি চার বছর পর যে লিপ ইয়ার হয় প্রতি চারশত বছরে তার থেকে ৩ টি বাদ দিতে হবে তাই শতবর্ষীয় সালগুলো যে সালটা ৪০০ দ্বারা বিভাজ্য সেটি বাদে বাকি সালগুলো লিপ ইয়ার ধরা হবে না।এটাই ছিলো লিপ ইয়ার এর ব্যখ্যা।

এখন যদি আপনারা একটা বছর লিপ ইয়ার কিনা সেটা হিসেব করতে চান তাহলে ওই বছরটাকে প্রথমে ৪ দিয়ে ভাগ করবেন যদি কোন ভাগশেষ না থাকে তাহলে ওই সালটা লিপ ইয়ার।

আর আপনি যে সালটা লিপ ইয়ার কিনা সেটা হিসেব করতে চাইছেন সেটা যদি কোন শতবর্ষীয় সাল হয় তাহলে ওই সালটাকে ৪০০ দিয়ে ভাগ করবেন যদি  ভাগশেষ ০ হয় তাহলে সালটা লিপ ইয়ার বলে ধরে নিতে পারেন। এটাই মুলত লিপ ইয়ার এর ব্যখ্যা।

নবীনতর পূর্বতন
close