ভাবসম্প্রসারন: শিক্ষাই জাতির মেরুদণ্ড।

ভাবসম্প্রসারণ: শিক্ষাই আলো, নিরক্ষরতা অন্ধকার। শিক্ষা ছাড়া এ-পৃথিবীতে সুষ্টুভাবে বেঁচে থাকার কোনো উপায় নেই। শিক্ষা মানুষের মনুষ্যত্বের উন্মেষ ঘটায়। তার সুপ্ত প্রতিভাকে জাগ্রত করে। শিক্ষাহীন মানুষ আর অন্ধের মধ্যে কোন পার্থক্য নেই। নিরক্ষর ব্যক্তি তার নিরক্ষরতার জন্য এ পৃথিবীর রূপ রস গন্ধ, আনন্দ ও সুখ স্বাচ্ছন্দ্য সবকিছু থেকে হয় বঞ্চিত, হয় প্রতারিত। তার জীবনটাই অভিশপ্ত ও ব্যর্থ।

শিক্ষাই জাতির মেরুদন্ড class 7

পৃথিবীতে শিক্ষা বা জ্ঞানই একমাত্র সম্পদ যা জীবনের মতো মহামূল্যবান। জীবন ছাড়া দেহের যেমন মূল্য নেই, শিক্ষা ছাড়া জীবনেরও কোনো মূল্য নেই। জ্ঞান-বিজ্ঞানের আলোয় আলোকিত নয় বলে পদে পদে সে অন্ধকার দেখে। অজ্ঞানতার অন্ধকারে নিমজ্জিত নিরক্ষর জনগোষ্ঠী তাই জাতির জন্য বোঝাস্বরূপ। শিক্ষা ব্যতীত কোনো জাতি উন্নতি লাভ করতে পারে না। যে দেশের লোক যত বেশি শিক্ষিত সে দেশ তত বেশি উন্নত। মানুষের পূর্ণ বিকাশের জন্য প্রয়োজন শিক্ষা। শিক্ষার আলো না পেলে ব্যক্তি মানুষ যেমন বিকশিত হয় না, তেমনি দেশ ও সমাজ উন্নত হতে পারে না। পৃথিবীর প্রত্যেকটি দেশ আজ নিরক্ষরতার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে।

বস্তুত, মেরুদণ্ডহীন প্রাণী যেমন সোজা হয়ে দাঁড়াতে পারে না, তেমনি শিক্ষা ছাড়া জাতি উন্নতি লাভ করতে পারে না। তাই জাতীয় জীবনে তথা একটি উন্নত দেশের জন্য চাই শিক্ষিত জনশক্তি।

নবীনতর পূর্বতন
close