ভাব সম্প্রসারণ: জাল কহে, ‘পঙ্ক আমি উঠাব না আর’ জেলে কহে, ‘মাছ তবে পাওয়া হবে ভার।'

ভাব সম্প্রসারণ: জাল কহে, ‘পঙ্ক আমি উঠাব না আর’ জেলে কহে, ‘মাছ তবে পাওয়া হবে ভার।'


মূলভাব: প্রতিটি মানুষের জীবনের সার্থকতা নিহিত তার কর্মপ্রবাহের মধ্যে। চাই শুধু মানসিক শক্তি ও কর্ম-নিষ্ঠা এবং মানসিক শক্তির প্রতি বিশ্বাস ও প্রগাঢ় আত্ম-সচেতনতা।

সম্প্রসারিত ভাব: যে ভীরু, দুর্বল ও পরমুখাপেক্ষী, সে তার জীবনের সার্থকতা পায় না। এ বিশ্বে যারা কাজের নেশায় শত বাঁধা অতিক্রম করে ঝাঁপিয়ে পড়ে জগতের বিশাল কর্মযজ্ঞে, আত্ম-নিবেদন করে মানব কল্যাণে, একমাত্র তারাই অবস্থান করে সভ্যতা ও সংস্কৃতির শীর্ষে। জগতে সফলতা ও বিফলতা দু–ই আছে। সব কাজেই সাফল্য আসবে তা নয়। আবার ব্যর্থতার জন্য কর্ম—বিমুখতারও কোনো যুক্তি নেই। মনে রাখতে হবে, চরম প্রাপ্তির পেছনে থাকে ভুল ও ব্যর্থতার শক্তিশালী চক্রান্ত। চলার পথে সব বাঁধাকে অতক্রিম করতে না পারলে প্রত্যাশিত ফল লাভ সম্ভব নয়। এজন্য চাই একনিষ্ঠ সাধনা, উৎসাহ ও প্রেরণা। বিফলতার জন্য যদি সব কর্মপ্রবাহ বন্ধ হয়ে যায়, তবে জীবনে কোনো মহৎকর্মই সম্পন্ন হবে না। তদ্রুপ জালের কাজ মাছ তোলা। মাছ তুলতে গেলে জালে কাদা উঠবেই। কিন্তু জাল যদি এ কাদা তুলতে অস্বীকার করে, তবে মাছ পাওয়া যাবে না। মাছ পেতে হলে সাথে কাদা উঠবেই।

মন্তব্য : কর্মের সাফল্যের সাথে সাথে ব্যর্থতাকেও বরণ করে নিতে হবে। সুতরাং কর্ম-বিমুখতা নয়, কর্মযোগই জীবনের প্রধান লক্ষ্য হওয়া উচিত। কর্মের মধ্যেই মুক্তি, কর্মের মধ্যেই আত্মশক্তির প্রকাশ ও বিকাশ।

নবীনতর পূর্বতন
close