বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯

অপটিক্যাল ফাইবার ক্যাবল কি এবং এর সুবিধা ও অসুবিধা সমূহ

আমরা বিভিন্ন ধরনের ক্যাবল সম্পর্কে জানি। এগুলোর হল কো-এক্সিয়াল ক্যাবল, টুইস্টেড পেয়ার ক্যাবল,অপটিক্যাল ফাইবার ক্যাবল  ইত্যাদি। তবে এর মধ্যে অপটিক্যাল ফাইবার ক্যাবল প্রযুক্তিটি নতুন তাই অপটিক্যাল ফাইবার সম্পর্কে আমাদের অনেকেরই ধারণা খুবই কম। তাই আমি আপনাদের জানাতে চেষ্টা করেছি অপটিক্যাল ফাইবার ক্যাবল কি এবং এর সুবিধা ও অসুবিধা সমূহ।
অপটিক্যাল ফাইবার ক্যাবল কি!
বিভিন্ন ধরনের উপাদানে তৈরি আলো পরিবহনে সক্ষম অতি স্বচ্ছ মাল্টি কম্পোনেন্ট কাঁচ বা প্লাস্টিকের আঁশ দিয়ে অপটিক্যাল ফাইবার ক্যাবল তৈরি করা হয়।  ভিন্ন ভিন্ন প্রতিসরাঙ্ক বিশিষ্ট দুটি আলোক পরিবাহকের ভেতরের দিকে বলা হয় কোর এবং বাইরের দিকে বলা হয় ক্ল্যাডিং। কোরের প্রতিসরাঙ্ক ক্লাডিংয়ের প্রতিসরাঙ্ক এর তুলনায় বেশি হয়, হলে কোরের মধ্য দিয়ে পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলনের মাধ্যমে আলোক ডেটা ট্রান্সফার করা হয়।

 সম্পূর্ণ ব্যবস্থা থেকে একটি প্লাষ্টিকের জেকেট দিয়ে আবৃত রাখা হয়। এর ডাটা ট্রান্সফার রেট 1 থেকে 2 জিবিপিএস  বা তার বেশি হতে পারে।
অপটিক্যাল ফাইবার ক্যাবল তৈরীর উপাদান এর উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো:
১- অতি স্বচ্ছতা
২- সহজ পরিবহন যোগ্যতা
৩- রাসায়নিক নিষ্ক্রিয়তা

 কম্পিউটার বা অন্যান্য ব্যবস্থা সৃষ্ট এনালগ ডিজিটাল বৈদ্যুতিক সংকেত কে প্রয়োগ যন্ত্রের সাহায্যে প্রয়োজনীয় মডুলেশন এর মাধ্যমে ক্যাবলের পরিবহন উপযোগী আলোক তরঙ্গে পরিণত করে কেবল এর মধ্য দিয়ে প্রক্ষেপ (transmit)  করা হয়। এজন্য প্রেরক যন্ত্রের মডুলেটর  এবং আলোক উৎস হিসেবে লেজার বা লাইট ইমিটিং ডায়োড (এলইডি) ব্যবহার করা হয়। কোরের মধ্য দিয়ে আলো বারবার পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলনের মাধ্যমে গ্রাহক যন্ত্রে পৌঁছায়। গ্রাহক যন্ত্রের ফটোদেতেক্টর ইউনিট অপটিক্যাল ফাইবার ক্যাবল থেকে বিতাড়িত করে এবং প্রসেসিং ইউনিট এর  ডিমডুলেটর, এমপ্লিফায়ার এবং ফিল্টার ডেটাকে ব্যবহার উপযোগী করে।
অপটিক্যাল ফাইবার এর সুবিধা সমূহ
অপটিক্যাল ফাইবার ক্যাবল এর সুবিধা সমূহ-
১- উচ্চ ব্যান্ডউইথ।
২- আলোর গতিতে ডাটা ট্রান্সফার হয়। অর্থাৎ অত্যন্ত দ্রুতগতিতে।
৩- ট্রান্সমিশন লস কম হয়।
৪- সরু আকৃতির এবং ওজনে অত্যন্ত হালকা।
৫- বৈদ্যুতিক চুম্বক প্রভাব থেকে মুক্ত।
৬- পারিপার্শ্বিক অবস্থা ডেটা ট্রান্সফারের বাধা সৃষ্টি করতে পারে না ফলে ডেটার নিরাপত্তা রক্ষা হয়।
অপটিক্যাল ফাইবার ক্যাবলের অসুবিধাগুলো 
অপটিক্যাল ফাইবার ব্যবহারের অসুবিধা সমূহ-
 ১-এটি ব্যবহার করে নেটওয়ার্ক তৈরি করা বেশ ব্যয়বহুল।
২- এই তার ব্যবহার করে নেটওয়ার্ক তৈরির জন্য অনেক বেশি কারিগরি জ্ঞান সম্পন্ন কর্মীর প্রয়োজন হয় ও সতর্ক হতে হয়।
৩- অপটিক্যাল ফাইবার ক্যাবল U আকৃতিতে বাঁকালে ডাটা ট্রান্সফারের বিঘ্ন ঘটে।

তবে সামান্য কিছু অসুবিধা থাকলে ও বর্তমান সময়ের উন্নত নেটওয়ার্ক তৈরির জন্য অপটিক্যাল ফাইবার ক্যাবল ব্যবহার করা হয়।কারণ এর গতি অন্যান্য ফলের তুলনায় অনেক বেশি। 
Disqus Comments

ইমেইল সাবস্ক্রিপশন