ভাব সম্প্রসারণঃযে জন দিবসে মনের হরষে জ্বালায় মােমের বাতি আশু গৃহে তার দেখিবে না আর নিশীথে প্রদীপ ভাতি।

মূলভাব : অপব্যয় মানবজীবনে মারাত্মক পরিণতি ডেকে আনে।সুসময়ে নিজের খেয়াল খুশিমতাে ধন-সম্পদ ব্যয় করলে প্রয়ােজনের পরে তার অভাব দেখা দেয় ।

ভাব-সম্প্রসারণ : রাতের অন্ধকারকে দূর করার জন্য যখন আলাের দরকার হয়, তখন মােমবাতি দিয়ে তা নিশ্চিত করা হয় । কিন্ত সূর্য।দিনের বেলায় পৃথিবীকে আলােতে ভরিয়ে রাখে। তখন আমাদের আলাের ঘাটতি হয় না। অথচ এ সময় কেউ যদি আনন্দের আতিশয্যে।আলাে জ্বালায় তবে তা নিঃসন্দেহে অপব্যয় আর এরপ অপব্যয়ের ফল খুবই ভয়ঙ্কর। বর্তমানে আমাদের সমাজে এমন একশ্রেণীর লােক আছে যারা অবিবেচকের মতাে অপব্যয় করে থাকে ।
ধনের গর্বে গর্বিত এসব লােক টাকাকে তুচ্ছ মনে করে খরচ করে। তারা তাদের শখ পূরণের জন্য যে কোনাে কাজ করতে প্রস্তুত থাকে। তাদের বিলাসিতা এতই ব্যাপক যে, অপব্যয়কে তারা অপচয় মনে না করে বরং গর্ব অনুভব করে। আঙুল ফুলে কলাগাছ'-ধরনের এসব লােক সমাজে নিজেদের অবস্থানকে বেশিদিন ধরে রাখতে পারে না। খুব সামান্য সময়ের ব্যবধানেই তারা দরিদ্রতার শিকার হয়। মাত্রাতিরিক্ত অপব্যয়ের কারণে নিতান্ত প্রয়ােজনেও তারা অভাব মেটাতে না পেরে নিজেদের কৃতকর্মের জন্য অনুতাপের আগুনে দগ্ধ হয়। পবিত্র কোরআনে এদেরকে বলা হয়েছে, শয়তানের ভাই।' তাই অপব্যয় সম্পূর্ণভাবে বর্জন করা উচিত।

মন্তব্যঃ মিতবায়ী ও সয়ী লােকেরা কখনাে বিপদে পড়ে না। জীবনকে সুন্দরভাবে সাজানাে আর আনন্দময় ভবন গড়ার জন্য প্রত্যেকেরই মিতব্যয়ী হওয়া প্রয়ােজন।

Post a Comment

নবীনতর পূর্বতন