ভাবসম্প্রসারন স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন

ভাবসম্প্রসারনঃস্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন।
ভাব সম্প্রসারণ
Add caption
মূলভাব : বহু ত্যাগ এবং সাধনার ফসল স্বাধীনতা অর্জন যতটা না কঠিন তার চেয়েও কঠিন তা রক্ষা করা।
ভাব-সম্প্রসারণ : স্বাধীনতা মানুষের জন্মগত অধিকার। মানবজীবনে স্বাধীনতার মূল্য অপরিসীম। স্বাধীনতা অর্জন করা পরাধীন জাতির জন্য খুবই কষ্টকর। কারণ স্বার্থবাদী শােষকেরা কখনাে সহজ পথে পদানত জাতিকে স্বাধীনতার স্বাদ ভােগ করতে দেয় না। বহু কষ্ট, সাধনা,ত্যাগ তিতিক্ষার পর স্বাধীনতা অর্জন করতে হয়। লােকের প্রাণান্তকর সংগ্রামের পর অনেক রক্তের বিনিময়ে শােষকের নাগপাশ ছিন্ন করে স্বাধীনতা লাভ করা যায়।
বিনা সংগ্রামে, কোনােরপ ত্যাগ স্বীকার না করে কোনাে জাতি স্বাধীনতা লাভ করতে পারে নি। কিন্তু এত কষ্ট,এত ত্যাগ, এত রক্তের বিনিময়ে যে স্বাধীনতা অর্জিত হয়, তা রক্ষা করা বা এর স্থায়িত্ব বিধান করা আরাে কষ্টকর। দেশের অর্জিত স্বাধীনতা রক্ষা করার জন্য দিনের পর দিন, মাসের পর মাস, বছরের পর বছর ঐক্যবদ্ধভাবে কাজ করে যেতে হয়। স্বাধীনতার শত্রু ছড়িয়ে আছে দেশের ভেতরে ও বাইরে। তারা স্বাধীনতা বিনষ্ট করার জন্য তৎপর । জাতিকে তখন দুদিকের শত্রুর সাথে লড়তে হয়। তাই স্বাধীনতা রক্ষার কাজটি অনেক কঠিন।
স্বাধীনতা রক্ষার জন্য দেশের আপামর জনসাধারণকে অশেষ চেষ্টা ও কর্তব্যপরায়ণতার সাথে মাঠে,কল-কারখানায় অবিরাম কাজ করতে হয় । শিল্প ও বাণিজ্যে উন্নত করে দেশকে রক্ষা করার জন্য আর্থিক ও আত্মিক দিক দিয়ে উন্নত ও মননশীল জাগ্রত জনতা সৃষ্টি করতে হয়। তাহলেই দেশের অর্জিত স্বাধীনতা আর বিপন্ন হয় না। এছাড়া স্বাধীনতা লাভ করলেই হয় না,একে মর্যাদাপূর্ণ করে তুলতে হয়। এ কাজ স্বাধীনতা অর্জনের চেয়েও কঠিন।
মন্তব্য: আমরা কোনাে অর্জনকেই যথেষ্ট মূল্যায়ন করতে জানি না। অথচ কোনাে অর্জন তখনই সার্থক হয় যখন তা দীর্ঘস্থায়ী এবং নিষ্কলুষ হয়। আর এ লক্ষ্য অর্জনে আমাদের প্রাণপণ চেষ্টা অতীব জরুরি।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url