বিজ্ঞান ও প্রযুক্তি

কিওয়ার্ড রিসার্চ আমরা যারা অনলাইনে বিভিন্ন ধরনের কাজ করে থাকি তারা এ নামটির সাথে খুব ভালো ভাবেই পরিচিত।এরই সুবাদে আমরা কিওয়ার্ড সম্পর্কে স্বল্প বিস্তার ধারনাও লাভ করেছি।তবে কিওয়ার্ড রিসার্চ শব্দটা অতটা ছোট হলেও কাজটা বেশ চিন্তার বিষয়।কারন কিওয়ার্ড এবং কিওয়ার্ড রিসার্চ এর মধ্যে অনেক বড় পার্থক্য রয়েছে।তবে আজ আমরা জানবো কিওয়ার্ড রিসার্চ কি এবং কিওয়ার্ড রিসার্চ কেন করা হয় সে বিষয় সম্পর্কে।
keyword research google
কিওয়ার্ড রিসার্চ এর বিস্তারিত
এই নিবন্ধটি থেকে আমরা যা শিখব-
#কিওয়ার্ড কি?
#কিওয়ার্ড কি কাজে লাগে?
#কিওয়ার্ড রিসার্চ কি?
#কেন কিওয়ার্ড রিসার্চ করা হয়?

কিওয়ার্ড কি?
আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তারা তারা গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিন ব্যাবহার করি নাই এমন লোক জনের সংখ্যা নেই বললেই চলে।আমরা সকলে বিভিন্ন ধরনের বিষয় খুজে থাকি ইন্টারনেটে।কোন বিষয় খুজতে হলে আমরা কি করি?প্রথমে কোন সার্চ ইঞ্জিনের সার্চে বারে বিষয়টি সম্পর্কে কিছু লিখে সার্চ করি এবং তৎক্ষনাৎ সার্চ ইঞ্জিন কতগুলো সার্চ রেজাল্ট আমাদের সামনে এসে হাজির করে।এবং সেখান থেকে কোন পছন্দ সই এবং আমরা যেটিকে প্রয়োজনীয় মনে করি সেই লিংকে ক্লিক করে তার ভিতরে প্রবেশ করি এবং বিষয় গুলো জানতে পারি।


এখন মনে করি আমরা সার্চ করেছিলাম কিভাবে ফুটবল খেলতে হয় জানার জন্য।এর জন্য সার্চ ইঞ্জিনের বারে লিখলাম How to play football বা বাংলাতে লিখলাম কিভাবে ফুটবল খেলতে হয় বা ফুটবল খেলার নিয়ম এবার সার্চ করলাম।আমাদের সামনে চলে এলো হাজারো ফুটবল খেলার নিয়ম সম্পর্কে লেখা আর্টিকেলের লিষ্ট।এবং আমরা তার থেকে একটি নির্বাচন করি এবং পড়ে থাকি।এখানে আমরা ফুটবল খেলার নিয়ম সম্পর্কে জানতে সার্চ করলাম how to play football  লিখে বা বাংলায় লিখলাম কিভাবে ফুটবল খেলতে হয় এই যে দুটি লাইন লিখে সার্চ করলাম এটিই হলো একটি কিওয়ার্ড

মূল কথা হলো কোন কিছু খোজার জন্য আমার যা লিখে সার্চ করি সেটি হলো কিওয়ার্ড।

কিওয়ার্ড কি কাজে লাগে?
কিওয়ার্ড প্রথমত লাগে কোন বিষয়ে খোজ করার জন্য।অর্থাৎ আপনি কি লিখে সার্চ করলে সার্চ ইঞ্জিন আপনাকে সঠিক রেজাল্ট আউট পুট দিবে সেটি হলো কিওয়ার্ড।কোন বিষয়ে খুজতে আপনি কোন বাক্যটি ব্যাবহার করেছেন সেটি জানা একজন ব্যাবহারকাররীর নিকট কোন গুরুত্ব বহন না করলেও একজন ওয়েবসাইট বা ব্লগের মালিকের নিকট অত্যন্ত গুরুত্বপূর্ণ।কারন তারা এই কিওয়ার্ড দিয়ে সার্চ ইঞ্জিনের মাধ্যমে তাদের নির্ধারিত ভিজিটরের নিকট পৌছাবো।

মনে করুন আপনি আজ একটা নতুন ওয়েবসাইট তৈরি করেছেন।আপনার সাইট সম্পর্কে কিন্তু গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিন জেনে বসে নেই।আপনাকে অবশ্যই সার্চ ইঞ্জিনকে আপনার ওয়েবসাইট সম্পর্কে তথ্য দিবেন এবং তার সার্চ রেজাল্টে আপনার সাইট দেখাতে অনুরোধ করবেন।তাহলে সে কি করবে আপনার সাইটের কন্টেন্ট গুলো তার সার্চ রেজাল্টে নিয়ে আসবে এবং কেউ সার্চ করলে আপনার সাইটের পোস্ট গুলো দেখাবে।

তাহলে তো খুবই সহজ কি বলুন?আপনি অনুমতি দিলেন(সার্চ ইঞ্জিনে সাবমিট করলেন) আর আপনার সাইট সে দেখাতে শুরু করলো।না কাজটা এতটাও সহজ না।আপনি সাইট করে সার্চ ইঞ্জিনের হাতে দিলেই তারা আপনাকে সার্চ রেজাল্টে নিয়ে আসবে না। বরং আপনাকে এর জন্য SEO(search engine optimize) করতে হবে।এবং সাইট র‌্যাংক করাতে হবে তাহলেই আপনি কাঙ্খিত রেজাল্ট পাবেন।

সাইটের কন্টেন্ট গুলো সঠিক ব্যাবহারকারীর নিকট পৌছে দিতে এবং সার্চ ইঞ্জিন থেকে প্রচুর পরিমাণ টার্গেট কাস্টমার পেতে সঠিক কিওয়ার্ড একান্ত প্রয়োজনীয় একটি উপাদান।আপনি যখন সাইটে বা সাইটের পোস্টে কিওয়ার্ড যুক্ত করবেন তখন কেউ সেই কিওয়ার্ড দিয়ে সার্চ ইঞ্জিনে সার্চ করলে পরে আপনার সাইট খুজে পাবে।আর সঠিক এবং প্রয়োজনীয় কিওয়ার্ড খুজে বের করাই কিওয়ার্ড রিসার্চ।

কিওয়ার্ড রিসার্চ কি?
আমরা কিওয়ার্ড সম্পর্কে জানতে পেরেছি।কিওয়ার্ড হলো কোন কিছু খুজতে মানুষ যেসকল বাক্য ব্যাবহার করে সেটি।আর কিওয়ার্ড রিসার্চ হলো রিসার্চ করার মাধ্যমে সঠিক এবং দরকারি কিওয়ার্ড গুলো খুজে বের করা।এবং যার মাধ্যমে একদিকে যেমন সাইটটি র‌্যাংক করবে তেমনি অপরদিকে কন্টেন্ট গুলো পৌঁছে দিবে সঠিক কাস্টমারের নিকট।


ধরুন আপনার একটি ই-কমার্স প্রতিষ্ঠান রয়েছে। যার কাজ হলো প্রোডাক্ট বিক্রি করা।এবং আপনি বিক্রি করেন শীতের পোশাক।তাহলে বলুন কারা আপনার কাস্টমার যারা জানতে চায় এবছরে নতুন কি কি শীতের পোশাক বাজারে এসেছে।অপরদিকে কিছু সংখ্যক লোক চায় শীতের পোশাক কিনতে।তাহলে চিন্তা করুন।কারা আপনার কাস্টমার যারা শীতের কি কি নতুন পোশাক বাজারে এসেছে জানতে চায় তারা।নাকি যারা শীতের পোশাক কিনতে চায় তারা।অবশ্যই যারা কিনতে চায় তারা কাস্টমার।তাহলে আপনার প্রোডাক্ট গুলো যদি যারা নতুন কি কি পোশাক বাজারে এসেছে জানতে চায় তাদের নিকট যায় তাহলে কি আপনি লাভবান হবেন?না কারন আপনি পোশাক বিক্রি করেন।তাই যারা কিনতে চায় তাদের নিকট গেলেই আপনি লাভবান হবেন।কারন সেখান থেকে সেল আসার সম্ভবনা আছে।

আর এই সঠিক এবং ভালো মানের কিওয়ার্ড খুজে বের করাই কিওয়ার্ড রিসার্চ।

কেন করা হয় কিওয়ার্ড রিসার্চ?
আমরা সকলেই কোন না কোন লক্ষ নিয়ে ওয়েব সাইট তৈরি করি।ই-কমার্স,ব্লগ,বা অন্য যে কোন ধরনের সাইট করি না কেন তার প্রান হলো ভিজিটর।তবে এক্ষেত্রে টার্গেট কাস্টমার পেতে হলে দরকার সঠিক কিওয়ার্ড।কারন এর আগেই বলেছি সঠিক গ্রাহকের কাছে পৌঁছাতে দরকার সঠিক কিওয়ার্ড।কিওয়ার্ড যদি সঠিন না হয় আপনি ভিজিটর পেলেও তা কখনো কাস্টমারে রুপান্তরিত হবেনা।

আর এই ভিজিটরকে কাস্টমারে রুপান্তরিত করতেই প্রেয়োজন কিওয়ার্ড রিসার্চ।তাহলে টার্গেটেড কাস্টমার খুজে নেওয়ায় জন্যই মূলত কিওয়ার্ড রিসার্চ করা হয়।

নবীনতর পূর্বতন