ভাবসম্প্রসারন: লােভে পাপ, পাপে মৃত্যু

 ভাবসম্প্রসারন: লােভে পাপ, পাপে মৃত্যু।

মূলভাব: লােভ মানুষকে পাপ পথে পরিচালিত করে আর পাপ মানুষকে ধবংস বা মৃত্যুর মুখে ঠেলে দেয়।

ভাবসম্প্রসারন লাইব্রেরি

ভাব-সম্প্রসারণ : মানুষের ছয়টি রিপুর মধ্যে ভয়ানক রিপু হচ্ছে লােভ। লােভ চরিত্রের এক দুর্দমনীয় কু-প্রবৃত্তি। লােভী মানুষ পশুর সমান । পশুরা যেমন যে কোনাে কাজ করতে পারে তেমনি লােভী মানুষ স্বীয় স্বার্থের জন্য হেন কাজ নেই যা করতে পারে না। মানুষ যখন লােভের পথে পা বাড়ায় তখন তার হিতাহিত জ্ঞান থাকে না। প্রতিটি মানুষের মধ্যেই কম-বেশি লােভ আছে। কিন্তু সবারই উচিত লােভকে সম্বরণ করা। কারণ লােভ মানুষকে পাপ পথে টেনে নেয়; অন্যায় কাজে লিপ্ত করায় । জীবনে তখন নেমে আসে চরম দুঃখ-দুর্দশা । আমাদের জগৎ-জীবনের সর্বত্রই রয়েছে লােভের হাতছানি। অর্থ-বিত্ত, খ্যাতি ও প্রতিষ্ঠা, ক্ষমতা প্রভৃতির প্রতি মানুষের রয়েছে অদম্য লােভ। লােভী মানুষ কখনাে পরিণতি ভেবে দেখে না। অন্ধের মতাে অন্যায় কাজে লিপ্ত হয়। নিজের সামান্য স্বার্থ উদ্ধার করতে গিয়ে তারা অন্যের জীবন পর্যন্ত কেড়ে নিতে পারে।

লােভের মায়া জালে আচ্ছন্ন হয়ে মানুষ ভাইবােন, মা বাবা, আত্মীয়-স্বজন সবাইকে ভুলে অন্ধকার জগতের দিকে চলে যায়- যে জগৎ তাকে ধ্বংস করে দেয়। এজন্য বিভিন্ন ধর্মে লােভকে পাপ হিসেবে আখ্যায়িত করা হয়। আর পাপ হচ্ছে আগুনের মতাে। পাপ যাকে স্পর্শ করে, তাকে দগ্ধ করেই ছাড়ে। আগুনের হাত থেকে যেমন কোনাে কিছু রক্ষা পায় না, পাপের হাত থেকেও তেমনি কেউ নিস্তার পায় না। পাপ হচ্ছে আত্মঘাতী অস্ত্র । আর সে অস্ত্রের স্রষ্টা হচ্ছে লােভ। যার যত লােভ আছে, তার তত দুর্ভোগ আছে। প্রবাদ আছে- “অতি লােভে তাঁতী নষ্ট।” লােভের বশীভূত হয়ে মানুষ এমন পাশবিকতা-বর্বরতার কাজ করে, যা সুস্থ মস্তিষ্কে ভাবাও যায় না। যার ফলে পরবর্তীতে যেমন সে অন্তরে অন্তরে দগ্ধ হয়, অন্যদিক থেকে পরিণামে ধবংসপ্রাপ্ত হয়। অর্থাৎ লােভ আর পাপ পরস্পর মিলে মানুষকে ধ্বংস করে দেয়, দেয় মৃত্যুর দিকে ঠেলে।

মন্তব্য : জীবনকে সুন্দর ও সার্থক করতে চাইলে লােভ বর্জন করতে হবে। লােভ না করলে পাপের ভয় থাকবে না। পাপ না থাকলে পতনের বা ধ্বংসেরও ভয় থাকবে না। তখনই মিলবে প্রকৃত সুখের সন্ধান।

Next Post Previous Post
1 Comments
  • নামহীন
    নামহীন ১২ এপ্রিল, ২০২৩ এ ৮:০৪ PM

    Vhalo

Add Comment
comment url