ভাব সম্প্রসারণ: বিদ্যা বিনয় দান করে, বিনয় দ্বারা জগৎ বশীভূত হয়

ভাব সম্প্রসারণ: বিদ্যা বিনয় দান করে, বিনয় দ্বারা জগৎ বশীভূত হয়।

মূলভাব: বিদ্যা এবং বিনয় দুটিই শিক্ষণীয় বিষয়। বিদ্যা অর্জন করলে বিনয় আপনি জন্মে। আর বিনয়ের দ্বারা জগতের অসাধ্য কাজও অতি সহজেই সাধন করা যায় ।

ভাবসম্প্রসারন লাইব্রেরি

ভাব-সম্প্রসারণ : মানুষের বৈষয়িক ও অবৈষয়িক যত সম্পদ আছে বিদ্যা তার মধ্যে অন্যতম প্রধান। বিদ্যা বুদ্ধিহীন মানুষ অন্ধের মতাে। জীবনে পথ চলতে গিয়ে তাকে প্রতিটি ক্ষেত্রে সাংঘাতিকভাবে হোঁচট খেতে হয়। মানুষ জন্মে অবােধ হয়ে । কিন্তু জন্মের পর থেকে শুরু হয় শিক্ষা বা বিদ্যা অর্জনের পালা এবং মৃত্যু পর্যন্ত তা অব্যাহত থাকে। বিদ্যাশিক্ষার মাধ্যমে মানুষের মধ্যে ন্যায়নীতি, বিবেকবােধ, আত্মসম্মানবােধ, আইন-শৃঙ্খলা মানার প্রবণতা, স্বাধিকার ও অধিকারবােধ জন্মে। মানুষের পাশবিক চিন্তা-চেতনা লােপ পায়। মানুষ বিনয় শেখে। বিনয় হচ্ছে এমন একটি গুণ যা মানুষকে সফলতার পথে প্রতিনিয়ত পরিচালিত করে। উদ্ধত আচরণে যে কেউ ক্ষিপ্ত হয়ে ওঠে কিন্তু বিনয়ের মাধ্যমে মানুষ মানুষকে খুব সহজেই কাবু করতে পারে।

যে কোনাে কাজ যে কোনাে মানুষকে যদি বিনয়ের সাথে করতে বলা হয়, তবে সে তা খুব সহজেই অতি আন্তরিকতার সাথে করবে। কিন্তু রূঢ় ভাষায় উদ্ধতভাবে যদি কাউকে কিছু করতে বলা হয়, সে তা করবে না। বিনীত ভাবে অনুরােধ করলে পাষাণসম হৃদয়ের মানুষও গলে যায়। আর সেজন্যই বলা হয় যে, বিদ্যা বিনয় দান করে, মানুষকে পরিশীলিত করে। আর বিনয় দ্বারাই জগতকে বশীভূত করা যায়।

মন্তব্য : আমাদের প্রত্যেকেরই বিদ্যা বা সুশিক্ষা গ্রহণ করা উচিত। সুশিক্ষা আমাদেরকে বিনয় শেখাবে, যা দ্বারা আমরা সবাইকে বশীভূত করে কার্য উদ্ধার করতে পারব।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url