ভাবসম্প্রসারন: দুর্নীতি জাতির সকল উন্নতির অন্তরায়

ভাবসম্প্রসারন: দুর্নীতি জাতির সকল উন্নতির অন্তরায়।

মূলভাব : জাতীয় উন্নতির জন্য প্রয়ােজন স্বচ্ছতা, সততা, ন্যায়নীতি ও আইন-শৃঙ্খলার প্রতিষ্ঠা। কিন্তু নীতির পরিবর্তে জাতি যদি দুর্নীতিতে নিমজ্জিত হয়, তবে কোনাে কাজেই সফলতা আসবে না। জাতীয় জীবনে নেমে আসবে বিপর্যয়। কারণ দুর্নীতি জাতীয় জীবনের সবচেয়ে বড় অভিশাপ।
ভাবসম্প্রসারন লাইব্রেরি

ভাব-সম্প্রসারণ: দুর্নীতি শব্দের অর্থ নীতিহীনতা, অনৈতিকতা, অন্যায় ও বেআইনি কাজকর্ম।জাতীয় জীবনের উন্নতির জন্য যেসব প্রতিবন্ধকতা রয়েছে দুর্নীতি তাদের মধ্যে অন্যতম প্রধান। দুর্নীতি জাতীয় জীবনের অভিশাপ, সব উন্নতির অন্তরায়। জাতীয় জীবনে যখন দুর্নীতি বা নীতিহীনতা বিরাজ করে জাতি তখন সব দিক থেকে পিছিয়ে পড়ে। দুর্নীতি জাতীয় জীবনে চরম সর্বনাশ ডেকে আনে। সত্য ও ন্যায়নীতির পথে চললে জাতীয় উন্নতি ত্বরান্বিত হয়। সেজন্য জাতীয় উন্নয়নের জন্য প্রয়ােজন সত্য ও ন্যায়নীতির সাধনা করা। সুশিক্ষা অর্জন করতে পারলে তা সহজ হয়। কিন্তু অশিক্ষা-কুশিক্ষা জাতীয় জীবনে ডেকে আনে দুর্নীতি ও মহা বিপর্যয়। আমাদের বাংলাদেশ এক্ষেত্রে প্রকৃষ্ট দৃষ্টান্ত। এদেশের শিক্ষাঙ্গনসহ শিক্ষার সাথে জড়িত সব প্রতিষ্ঠান চরমভাবে দুর্নীতিগ্রস্ত। ঘুষ বা উর্ধ্বতন কর্মকর্তার ফোন ছাড়া সেখানে কোনাে কাজই উদ্ধার করা যায় না। তাছাড়া দেশের আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব যাদের হাতে, তারাই হচ্ছে বেআইনি কাজ কর্মের আসল হােতা। আর যারা দেশের চালিকা শক্তি, রাজনীতিবিদ তাদের কথা তাে বলাই বাহুল্য।
তারা নানা রকমের বেআইনি ব্যবসায় আর ঘুষ খেয়ে টাকার পাহাড় বানায়। নির্বাচন করে ক্ষমতার বলে এমন কোনাে অনৈতিক কাজ নেই যা তারা করে না। তাদের সাথে যােগ দেয় দেশের সচিব থেকে শুরু করে পিয়ন পর্যন্ত যত আমলা কর্মচারী। যে যেভাবে পারে লুটে-পুটে খায়। মাঝখান থেকে সাধারণ মানুষের ভাগ্যের কোনাে পরিবর্তন ঘটে না। পরপর পাঁচ বার দুর্নীতিতে বিশ্বে সেরা হলাে বাংলাদেশ। যার জন্য স্বাধীনতার ৩৬ বছর পরও দেশের তেমন কোনাে উন্নতি হয় নি বা হচ্ছে না। অন্যদিকে পার্শ্ববর্তী দেশগুলাে তরতর করে এগিয়ে যাচ্ছে ন্যায়নীতি ঠিক থাকার কারণে। তাই নিজ দেশের প্রতি তাকিয়েই এ কথা নিঃসন্দেহে বলা যায় যে, নিশ্চয়ই দুর্নীতি জাতির উন্নতির অন্তরায় বা দুর্নীতি জাতীয় জীবনের অভিশাপ স্বরুপ ।

মন্তব্য: দুর্নীতি এক মারাত্মক ব্যাধি । এ ব্যাধিতে পচন অনিবার্য। উন্নয়নের জন্য ন্যায়নীতির প্রতিষ্ঠার কোনাে বিকল্প নেই।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url