কম্পিউটার আবিষ্কারের সংক্ষিপ্ত ইতিহাস

প্রাচীন গণনাযন্ত্র: এ্যাবাকাস (Abacus) নামক গণনা যন্ত্রকে কম্পিউটারের ইতিহাসে প্রথম যন্ত্র হিসেবে ধরা হয়। অর্থাৎ এ্যাবাকাস থেকেই কম্পিউটারের ইতিহাস শুরু। এ্যাবাকাস ছিল একটি ফ্রেমে সাজান অনেকগুলাে গুটির স্থান পরিবর্তন করে গণনা করার যন্ত্র। যদিও এ্যাবাকাস কবে আবিস্কৃত হয় সঠিকভাবে বলা যায় না। অনেকেই একে ব্যাবিলনীয় সভ্যতার তৈরি বলে মনে করেন। খ্রিষ্টপূর্ব ৪৫০/৫০০ অব্দে মিশর ও চীন দেশে গণনাযন্ত্র হিসেবে এ্যাবাকাস যন্ত্র তৈরি করা হয় বলে মনে করা হয়।

বর্তমানের ইলেকট্রনিক প্রযুক্তির যুগান্তকারী বিকাশের যুগেও চীন, জাপান, রাশিয়া ইত্যাদি দেশে, বিশেষ বিশেষ ক্ষেত্রে, এখনও এ্যাবাকাস যন্ত্র ব্যবহার করা হয়। ঐতিহ্যের স্বাক্ষর হিসেবে এখনও তারা কয়েক হাজার বছরের পুরনাে এ্যাবাকাস যন্ত্রের প্রচলন অব্যাহত রেখেছে।

এ্যাবাকাস প্রাচীন সমাজের চাহিদা মেটাতে সক্ষম হলেও মধ্যযুগে এসে গণনা কাজের জন্য আরও উন্নততর যন্ত্রের প্রয়ােজনীয়তা দেখা দেয়। জীবনের প্রয়ােজন ও চাহিদার ভিত্তিতে তা এতটাই বদলে যায় যে, স্বয়ংক্রিয় যন্ত্রের প্রয়ােজন দেখা দেয়।

গণনার কাজকে সহজতর করার লক্ষ্য সামনে রেখে স্কটিশ গণিতবিদ জন নেপিয়ার ১৬১৪ সালে এলগরিদম পদ্ধতি আবিষ্কার করেন। এই পদ্ধতিকে নেপিয়ারের হাড়ও বলা হয়ে থাকে। এই পদ্ধতি ব্যবহার করে জার্মানির উইলিয়াম আউটরেট বৃত্তাকার স্নাইড বুল আবিষ্কার করেন। সেটি ছিল ১৬২২ সাল এর পরের বছর উইলিয়াম শিকার্ড নামক আরেকজন জার্মান একাধিক অঙ্ক বিশিষ্ট সংখ্যার গুণ করার জন্য চাকা বা গিয়ার চালিত একটি যন্ত্র তৈরি করেন।

১৬৪২ সালে ব্লেইজ প্যাস্কাল (Blaise Pascal) নামের এক ফরাসী যুবক এই যান্ত্রিক গণনা যন্ত্রটি তৈরি করেন। এই যন্ত্রটির নাম ছিল প্যাস্কালেন। পরবর্তীতে তাঁর সম্মানে কম্পিউটারের একটি আধুনিক প্রােগ্রামিংয়ের ভাষা (Programming Language)- র নাম দেওয়া হয়েছে প্যাসকেল (Pascal)।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url