ফিরে দেখা - ২০২১ সালের বিশ্বের আলোচিত কিছু গুরুত্বপূর্ণ ঘটনা

ঘটনাবহুল ২০২১: সহিংসতায় শুরু ,সহিংসতায় শেষ!

শেষ হচ্ছে ঘটনাবহুল ২০২১। নানা ঘটনা দুর্ঘটনায় ২০২১ ছিল অত্যন্ত উল্লেখযোগ্য একটি বছর। করোনা ভাইরাস, রাজনৈতিক ইস্যু, আন্দোলন, জলবায়ু পরিবর্তন সহ নানা ঘটনায় পুরো বছর জুড়েই বিশ্ব ছিল উত্তাল। 


ঘটনা বহুল এ বছরটি শুরু হয় মার্কিন মুলুকে এক বিধ্বংসী হামলার  মধ্যে দিয়ে এবং শেষ হয় এ বছরের সেরা সাত ঘটনা নিয়ে আজকের আয়োজন। 

২০২১ সালের বিশ্বের আলোচিত ঘটনা

১.মার্কিন কংগ্রেসে হামলা:

বছরের শুরু ই হয়েছিল একটি রক্তাক্ত হামলার মধ্যে দিয়ে। ২০২১ সালের ৬জানুয়ারি মার্কিন মুলুকে ঘটে এই জঘন্য ঘটনা। ধারনা করা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট "ডোনাল্ড ট্রাম্প" তার নিজের পরাজয় ঠেকাতে এ ঘটনা ঘটান। মনে করা হয়,এ ঘটনার পিছনের উস্কানিদাতা ডোনাল্ড ট্রাম্প নিজেই। জো বাইডেনের হার নিশ্চিত করার জন্য তিনি এ কান্ড ঘটিয়েছেন বলে মনে করা হয়।  এ ন্যাক্কার জনক ঘটনায় ৫জন কংগ্রেসের প্রাণহানি ঘটে।


২.তিউনিসিয়ার বিক্ষোভ:

তিউনিসিয়ায় আরব বসন্তের শুরু হয়েছিল আজ থেকে প্রায় এক দশক আগে। কিন্তু এ বসন্ত বেশিদিন স্থায়ী হল না। সরকারের ব্যর্থতা, উদাসীনতা, রাজনৈতিক নেতাদের দুর্বলতা,বিভিন্ন অনিয়ম, দুর্নীতি এসব তিউনিসিয়ার  তরুণদের আন্দোলনে বাধ্য করে। 


৩.মিয়ানমারে সেনা বিক্ষোভ:

গত কয়েক বছর ধরেই শান্ত মিয়ানমার হঠাৎ করেই যেন অশান্ত হয়ে পড়ছে। রোহিঙ্গা ইস্যু, রাজনৈতিক পালাবদল, নেতাদের দুর্বলতা সব কিছু মিলিয়ে মিয়ানমারের অস্থিরতা যেন কাটতেই চাইছে না। গত ১ফেব্রুয়ারি,২০২১ সেনাবাহিনী ক্ষমতা গ্রহন করে এবং মিয়ানমারের আইরন লেডি খ্যাত "অং সান সুচি" কে গ্রেফতার করে। এই গ্রেফতারের জের ধরে এই বিক্ষোভ আরো চরমে ওঠে।  হাজার হাজার বিক্ষোভকারী রাজপথে নেমে আসে। সেনাবাহিনী বিক্ষোভ ঠেকাতে ব্যর্থ হলে এক পর্যায়ে গুলি চালাতে শুরু করে। এতে প্রায় ১হাজার ৩০০ জন মানুষ প্রান হারায়।


৪.করোনা মহামারী: 

গত ২০ নভেম্বর,২০২০ থেকেই সারা বিশ্বই চলছে করোনার প্রভাব। চিকিৎসা বিজ্ঞানে এগিয়ে থাকা তাবৎ দেশগুলোর আবিষ্কৃত বিভিন্ন পদ্ধতিকে এক প্রকার বুড়ো আঙুল দেখিয়েই যেন করোনা তার নিজ গতিতে এগিয়ে চলছে। করোনা সংক্রমণ প্রায় এক বছরের বেশী সময় ধরে চলার কারনে প্রায় সব দেশে লকডাউন ঘোষনা করা হয়।  এতে অনেক মানুষ চাকুরী হারায়,অনেকেই ব্যবসায়ী দেউলিয়া হয়ে যায়, গৃহহীন হয় হাজার ও মানুষ।  এ অবস্থার মধ্যেও লকডাউন তুলে নেওয়ার জন্য বিভিন্ন দেশে বিক্ষোভ শুরু হয়।


৫.কিউবার বিক্ষোভ: 

এমনিতে পুরো বিশ্বের কাছে কিউবা একটি শান্তিপূর্ণ দেশ হিসেবে পরিচিত। কিন্তু আশ্চর্যজনকভাবে এই শান্ত দেশটি হয়ে উঠেছিল অশান্ত। রাজনৈতিক নেতাদের ব্যর্থতা, দ্রব্যমূল্যের উর্ধগতি, নাগরিক অধিকার হরণ, করোনা কালীন অস্থিরতার কারনে ২০২১ সালের জুলাই মাসে এক বিরল বিক্ষোভের সাক্ষী হয় কিউবা।কিউবার ইতিহাসের তিন দশকের মধ্যে এটিই ছিল সবচেয়ে বড় বিক্ষোভ। 


৬.ভারতের কৃষক বিক্ষোভ: 

গত বছরের পুরোটা সময় ধরেই বিভিন্ন কারনে  বিশ্ব পত্রিকার প্রথম সারির শিরোনাম হয়ে আসছে ভারত। বিভিন্ন ঘটনা অঘটনার জন্ম দিয়ে গত বছরের পুরোটা সময় ধরেই বিশ্বের আকর্ষণের কেন্দ্র বিন্দুতে ছিল ভারত। এরকম ই একটি উল্লেখযোগ্য ঘটনা হল কৃষক আইন। গত বছর তিনটি বিতর্কিত কৃষি আইন পাশ করিয়েছিল মোদী সরকার। এতে ভারতের সর্বস্তরের কৃষকশ্রেনীর মধ্যে আন্দোলনের ঝড় ওঠে। কৃষকদের প্রবল আন্দোলনের মুখে এই আইন বাতিল করতে বাধ্য হয় মোদি সরকার।  


৭.ইসরাইল ও ফিলিস্তিনের রক্তক্ষয়ী হামলা:

ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যকার হামলা ছিল ২০২১ সালের অন্যতম সেরা ঘটনা। যদিও ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যকার সহিংসতা কোনো নতুন ঘটনা নয়,তবু ও গত বছরের ঘটে যাওয়া ঘটনাটি অন্যান্য বছরের সব ঘটনাকে পেছনে ফেলে দিয়েছে। ২০২১ সালের মে মাসে এই দুই অঞ্চলের মধ্যে এক রক্তক্ষয়ী হামলা সংঘটিত হয়। রক্তক্ষয়ী এই হামলা টানা এগারো দিন ধরে চলমান থাকে। ভয়াবহ এই হামলায় ২৫০ জনের ও বেশী ফিলিস্তিনি এবং ১২জন ইজরাইলি নিহত হন। 


নানা ঘটনা,দুর্ঘটনা,রাজনৈতিক অস্থিরতা,করোনা ভাইরাস,হামলা,সহিংসতা সব মিলিয়ে ২০২১ ছিল যেন এক অস্থিরতার বছর। সব ঘটনার মধ্যে দিয়ে ও উক্ত ৭টি ঘটনা অন্য সব কিছুকেই ছাপিয়ে গিয়েছিল। চলে গেছে ২০২১,এসেছে২০২২। নতুন বছরের সব কিছুই আনন্দময় হোক এটাই পুরো বিশ্বের প্রত্যাশা। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url