অনলাইনে ইনকাম করার জন্য বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এ নানা ধরনের কাজ পাওয়া যায়। যেমন গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ইত্যাদি । এখানে অনেক ধরনের কাজ পাওয়া যায় তা হিসেব করে শেষ করা যাবে না। প্রত্যেকেই তাদের স্কিল অনুযায়ী সেক্টরে কাজ করে থাকে। ফ্রিল্যান্সিং এর বেশির ভাগ কাজ করতে কম্পিউটার দরকার হয় আর একটা কাজ শিখতেও অনেকটা সময় লাগে। তবে আমরা আজ আলোচনা করবো ভিডিও এডস বা বিজ্ঞাপন তৈরি করে অনলাইনে ইনকাম করা বা ফ্রিল্যান্সিং করা সম্পর্কে!
অনলাইন ইনকাম ভিডিও বিজ্ঞাপন তৈরি করে
আজকে আমরা যে কাজটির কথা বলবো সেটা আপনারা কম্পিউটারের পাশাপাশি চাইলে মোবাইল দিয়ে করতে পারবেন। আর শিখতেও বেশী সময় লাগবে না। কাজটি হলো ভিডিও বিজ্ঞাপন বা এড তৈরি করা। অনলাইন ভিত্তিক ব্যবস্যা প্রসারের ফলে আজকাল অনেকেই তাদের ব্যবস্যা আনলাইন ভিত্তিক করছে। আর তাদের ব্যবস্যার ব্রান্ডিং এর জন্য চাই নানা ধরনের বিজ্ঞাপন বা এড তৈরি করা। আর এর জন্য দরকার একজন দক্ষ বিজ্ঞাপন নির্মাতা। কিন্তু মার্কেটপ্লেস রিসার্চ করে দেখা যায় এই সেক্টরে কাজ করার লোক খুব কম তাই এখানে লোকের খুব চাহিদা।

আপনি যদি চান তাহলে আপনিও ভিডিও বিজ্ঞাপন কিভাবে তৈরি করতে হয় তা শিখে মার্কেটপ্লেস এ কাজ করতে পারেন। ফ্রিল্যান্সিং এর আন্যান্য কাজ গুলোর চাইতে এই কাজটি করা খুব সহজ আর শেখাও যায় খুব অল্প সময়ে। মার্কেটপ্লেস-এ এক একজন ভিডিও এড নির্মাতা ৩০ সেকেন্ড এর একটি ভিডিও এড এর জন্য ৫ ডলার থেকে ২০০ ডলার আবদি চার্জ করে হ্যা শুনতে আশ্চর্যজনক হলেও এটাই সত্য।

নতুন সময়ে হয়ত একটু কম টাকা পাওয়া যায় কিন্তু কিছুদিন গেলে এই সেক্টর থেকে ভালো একটা অর্থ উপার্জন করা সম্ভব। এক একটি ভিডিও এড তৈরি করতে ৫ থেকে ১০ মিনিট সময় লাগতে পারে। ভিডিও এবং তৈরি করার জন্য ভিডিও ফূটেজ, ইমেজ,ভয়েস ওভার,স্কিপ্ট সবকিছু বায়ার দিয়ে থাকে না হলে আনলাইন এ বহুত জায়গা আছে যেখান থেকে আপনি এই ফুটেজ গুলো বিনামূল্যে সংগ্রহ করতে পারবেন।

এবার আসি কাজ কোথায় শিখবেন? আপনি চাইলে যেকোন জায়গা থেকে ১ হাজার বা ২ হাজার টাকায় এই বিষয়ে কোর্স করতে পারেন কিন্তু কোর্সে মুলত যেসব স্যফটোয়ার দিয়ে ভিডিও এড তৈরি করা হয় সেইসব স্যফটোয়ার এর ব্যবহার দেখানো হয় কিন্তু আপনি চাইলে এই সফটওয়্যার গুলোর ব্যবহার ইউটিউব দেখেই শিখতে পারেন অবশ্য তার জন্য আপনাকে একটু ঘাঁটাঘাঁটি করতে হবে।

ভিডিও তৈরি করার জন্য ইনসট,ক্যনভ্যা, invideo.io এই স্যফটোয়ার গুলো ব্যবহ্যার করা হয়। ইনশট মুলত একটি ভিডিও এডিট এর সফটওয়্যার আপনি এটি প্লে স্টোরে পেয়ে যাবেন আর এটা একটা ফ্রি সফটওয়্যার আপনি চাইলে এইটা দিয়ে ভিডিও আর ইমেজ এডিট করে খুব সুন্দর একটা ভিডিও এড তৈরি করতে পারেন।

কিন্তু এখানে সবকিছু আপনাকে নিজেকে করতে হবে। এছাড়া ক্যানভা একটি গ্ৰাফিক্স ডিজাইনের স্যফটোয়ার এটি ব্যবহার করেও আপনি একটি ভিডিও এড তৈরি করতে পারবেন। এখানে আপনি অনেক গুলো ভিডিও এড এর টেমপ্লেট পাবেন যেগুলো এডিট করে খুব সহজেই একটি এড তৈরি করতে পারবেন। এখানকার বেশির ভাগ ফিচার ফ্রীতে পাওয়া যায় কিন্তু অনেক গুলো ফিচার আছে যেগুলো ব্যবহার করতে আপনাদের ক্যানভার পেইড ভার্সন ব্যবহার করতে হবে। ক্যানভা একটি ওয়েবসাইটে আর এইটার আ্যপ ভার্সন ও প্লেস্টোরে পাওয়া যায়। invideo.io এইটা সম্পূর্ণ একটি পেইড ওয়েবসাইট এইটা মুলত তৈরি করা হয়েছে ভিডিও এড নির্মাতাদের জন্য।

এখানে হাজারো টেমপ্লেট পাওয়া যায় আর সেইগুলো এডিট করে আপনি খুব সহজেই ভিডিও এড তৈরি করতে পারবেন। তো আপনি চাইলে এইগুলো থেকে যেকোন একটা ফ্রি স্যফটোয়ার দিয়ে শুরু করতে পারেন। পড়ে যখন এডভান্স কাজ করবেন তখন না হয় পেইড ভার্সন কিনে নিবেন। আজ এই পর্যন্তই।
নবীনতর পূর্বতন
close