ভাবসম্প্রসারন: চলে যাব, তবু আজি যতক্ষণ দেহে আছে প্রাণ প্রাণপণে পৃথিবীর সরাব জঞ্জাল,

এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


মূলভাব : মিথ্যা, লোভ, হিংসা, পাপ, শোষণ ও বঞ্চনায় পৃথিবী ভরে উঠেছে। এই স্তূপীকৃত জঞ্জালই পৃথিবীতে মানুষের বাসের অযোগ্য করে তুলেছে। এই সব জঞ্জালের প্রতিকূলতায় সংগ্রাম করে পৃথিবীকে আমাদের পরবর্তী শিশুদের জন্য বাস উপযোগী করে তোলতে হবে।


সম্প্রসারিত ভাব : ভয়াবহ পরিবেশে শান্তিকামী মানুষের মন ক্ষোভে ও হতাশায় ভেঙে পড়েছ, নিজের প্রতি নিজের বিশ্বাস হারিয়েছে। আল্লাহ তায়ালার শ্রেষ্ঠ সৃষ্টি হিসেবে এই অবস্থার বিরুদ্ধে সংগ্রাম করা মানুষেরই কর্তব্য। সুতরাং মানুষকেই পৃথিবীর সমস্ত অন্যায়-অবিচার ও অত্যাচারের বিরুদ্ধে সংগ্রামে অবতীর্ণ হতে হবে। পৃথিবীর সমস্ত আবর্জনা ও জঞ্জাল অপসারণের দায়িত্ব গ্রহণ করতে হবে। জীবনের অনিবার্য পরিণতি মৃত্যু। সে মৃত্যুকে নিশ্চিত জেনেও মানুষকে আমৃত্যু এ লড়াই চালিয়ে যেতে হবে। এই সংগ্রামের মধ্য দিয়ে পৃথিবীকে শুধু জঞ্জালমুক্ত করলেই হবে না, সেইসঙ্গে মানুষের মনে শুভবুদ্ধি জাগিয়ে তুলতে হবে। প্রেম ও প্রীতিতে মানুষের মনকে ভরে তুলতে হবে এবং আল্লাহর প্রতি বিশ্বাস নির্ভরতা ফিরিয়ে আনতে হবে। তখনই এ পৃথিবী মানুষের বাসযোগ্য হয়ে উঠবে এবং আগামী দিনের পৃথিবী সুখ ও শান্তির আবাসস্থলে পরিণত হবে।


মন্তব্য : আগামী দিনের নির্দোষ, নিষ্পাপ পবিত্র শিশুদের জন্যেই শান্তিময় পৃথিবীর জন্য সংগ্রামের শপথ গ্রহণ করতে হবে। এই সংগ্রামই জীবন আর এই সংগ্রামের শপথই হলো মনুষ্যত্বের শপথ।

নবীনতর পূর্বতন
close